1. admin@khoj24bd.com : admin :
  2. tishibly@gmail.com : gungun gungun : gungun gungun
  3. somankhan92@gmail.com : golam mohiuddin : golam mohiuddin
ইসরায়েলের সঙ্গে বৈঠক, লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ - https://khoj24bd.com
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০২:০৭ পূর্বাহ্ন
সর্বশেষ
লিবিয়া নিয়ে মুক্তিপণ আদায়কারী নুর মোহাম্মদ গ্রেফতার! জনমনে স্বস্তি পরিবেশবিদ মতিন সৈকত এগ্রিকালচারাল ইম্পর্ট্যান্ট পারসন এআইপি সন্মাননা পেলেন। এটি তার পঞ্চম রাষ্ট্রীয় স্বকৃীতি তজুমদ্দিনে জমি দখলে বাঁধা দেওয়ায় বিধবা নারীসহ ৪ জনকে পিটিয়ে আহত। হাসপাতালে ভর্তি।। দাউদকান্দিতে সুবিধাবঞ্চিত ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ। দাউদকান্দিতে বৃদ্ধাকে হত্যা: ৩ ঘন্টার মধ্যে আসামীকে গ্রেপ্তার দাউদকান্দি পৌরসভার ৩৫ কোটি টাকার বাজেট ঘোষণা চান্দিনায় ডোবায় প্রাণ গেলো ইতালি প্রবাসী শিশুর উত্তরা প্রেসক্লাবের উন্নয়নের নামে আনা অনুদান সহ ছাদের রড চুরি! অভিযুক্ত চারজনের বিরুদ্ধে তুরাগ থানায় অভিযোগ দাউদকান্দির বরকোটা স্কুল এন্ড কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া বাংলাদেশ বিশ্বকাপে সেমি বা ফাইনালে খেলার মত করে টিম তৈরী করে নাই

ইসরায়েলের সঙ্গে বৈঠক, লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ

  • Update Time : সোমবার, ২৮ আগস্ট, ২০২৩
  • ৬ Time View
FILE PHOTO: Libyan Foreign Minister Najla el-Mangoush speaks during a news conference with EU's head of foreign policy Josep Borell (not seen), in Tripoli, Libya September 8, 2021. REUTERS/Hazem Ahmed

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠকের জের ধরে লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী নাজলা আল-মানগোসকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী। লিবিয়া যদিও ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি আর তাদের পররাষ্ট্র নীতিতে সবসময় ফিলিস্তিনিদের পাশে থাকার প্রশ্নে অটল তাই এই বৈঠককে কেন্দ্র করে দেশটিতে বিক্ষোভ দানা বাঁধছে।

অন্যদিকে, ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার বৈঠককে সম্পর্ক স্থাপনের লক্ষ্যে একটি ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছেন। ইসরায়েল সম্প্রতি তেল সমৃদ্ধ লিবিয়াসহ মুসলিম আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপনের বিশেষ উদ্যোগ নিয়েছে।

যদিও লিবিয়ার তিনটি প্রদেশের প্রতিনিধিত্ব করা প্রেসিডেন্সিয়াল কাউন্সিল জানিয়েছে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক উন্নয়নের এই উদ্যোগ অবৈধ।

এদিকে লিবিয়ার পার্লামেন্টের স্পিকারের অফিস মানগোসকে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে অভিযুক্ত করেছে। অন্যদিকে প্রধানমন্ত্রী আব্দুল হামিদ দেবাইবা বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী কোহেন জানিয়েছেন, গত সপ্তাহে ইতালির রোমে একটি সম্মেলনে অংশ নেওয়ার সময় লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাইডলাইন বৈঠকে অংশ নেন। বৈঠকে তারা দুই দেশের সম্পর্ক স্থাপনের গুরুত্ব নিয়ে আলোচনাও করেন।

তবে লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী মানগোস ইসরায়েলি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক বাতিল করে দেন এবং ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ে যা হয়েছে তা ছিল অপ্রস্তুত পরিস্থিতিতে সাধারণ সাক্ষাৎ।

এক বিবৃতিতে লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলে যে, দুই পররাষ্ট্রমন্ত্রীর এই দেখার বিষয়টি কোনো রকমের আলোচনা, মতবিনিময় বা আলাপচারিতা ছিল না। বিবৃতিতে জানানো হয় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কোনো ইচ্ছাই লিবিয়ার নেই।

এদিকে, বৈঠকের খবর ছড়িয়ে পড়লে রাজধানী ত্রিপোলি ও আরও কয়েকটি শহরে ছড়িয়ে পড়ে বিক্ষোভ। বিক্ষুব্ধ লোকজন এ সময় রাস্তা আটকে দেয়, টায়ারে আগুন জ্বেলে ফিলিস্তিনের পতাকা উড়ায়। তবে এই বিক্ষোভগুলো ছিল অপেক্ষাকৃত ছোট আকারের।

গত বেশ কয়েক বছর থেকে রাজনৈতিক উত্থান-পতনে অস্থির লিবিয়া। দেশটি বিভক্ত হয়ে আছে ত্রিপোলি ভিত্তিক আন্তর্জাতিকভাবে স্বীকৃত অন্তর্বর্তী সরকার ও দেশটির পূর্বে অবস্থান নেওয়া বিরোধী পক্ষের গঠিত সরকারের কারণে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 www.khoj24bd.com bangla News web portal.
Theme Customized By BreakingNews