1. admin@khoj24bd.com : admin :
  2. tishibly@gmail.com : gungun gungun : gungun gungun
  3. somankhan92@gmail.com : golam mohiuddin : golam mohiuddin
শেখ হাসিনা আ.লীগের দশমবারের সভাপতি ওবায়দুল কাদের তৃতীয়বার সাধারণ সম্পাদক - https://khoj24bd.com
শনিবার, ২০ জুলাই ২০২৪, ১০:২৯ অপরাহ্ন
সর্বশেষ
লিবিয়া নিয়ে মুক্তিপণ আদায়কারী নুর মোহাম্মদ গ্রেফতার! জনমনে স্বস্তি পরিবেশবিদ মতিন সৈকত এগ্রিকালচারাল ইম্পর্ট্যান্ট পারসন এআইপি সন্মাননা পেলেন। এটি তার পঞ্চম রাষ্ট্রীয় স্বকৃীতি তজুমদ্দিনে জমি দখলে বাঁধা দেওয়ায় বিধবা নারীসহ ৪ জনকে পিটিয়ে আহত। হাসপাতালে ভর্তি।। দাউদকান্দিতে সুবিধাবঞ্চিত ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ। দাউদকান্দিতে বৃদ্ধাকে হত্যা: ৩ ঘন্টার মধ্যে আসামীকে গ্রেপ্তার দাউদকান্দি পৌরসভার ৩৫ কোটি টাকার বাজেট ঘোষণা চান্দিনায় ডোবায় প্রাণ গেলো ইতালি প্রবাসী শিশুর উত্তরা প্রেসক্লাবের উন্নয়নের নামে আনা অনুদান সহ ছাদের রড চুরি! অভিযুক্ত চারজনের বিরুদ্ধে তুরাগ থানায় অভিযোগ দাউদকান্দির বরকোটা স্কুল এন্ড কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া বাংলাদেশ বিশ্বকাপে সেমি বা ফাইনালে খেলার মত করে টিম তৈরী করে নাই

শেখ হাসিনা আ.লীগের দশমবারের সভাপতি ওবায়দুল কাদের তৃতীয়বার সাধারণ সম্পাদক

  • Update Time : শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২
  • ৬ Time View

দৈনিক শিক্ষা নিউজ : আবারও আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেষ্ঠ কন্যা শেখ হাসিনা। শনিবার বিকেলে দলের কাউন্সিলে তিনি দশমবারের মতো আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পেলেন।

বিকেল তিনটায় রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সম্মেলনের দ্বিতীয় অধিবেশন অনুষ্ঠিত হয়। অধিবেশনে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু সভাপতি হিসেবে শেখ হাসিনার নাম প্রস্তাব করেন। এই প্রস্তাব সমর্থন করেন দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান ফিজার। এর আগে সকালে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে দলের ২২তম জাতীয় সম্মেলনের প্রধম অধিবেশন অনুষ্ঠিত হয়।

এখন পর্যন্ত আওয়ামী লীগের সম্মেলন হয়েছে ২১ বার- ১৯৫৩, ১৯৫৫, ১৯৫৭, ১৯৬৪, ১৯৬৬, ১৯৬৮, ১৯৭০, ১৯৭২, ১৯৭৪, ১৯৭৬, ১৯৭৭, ১৯৭৮, ১৯৮১, ১৯৮৭, ১৯৯২, ১৯৯৭, ২০০২, ২০০৯, ২০১২, ২০১৬ ও ২০১৯ সালে।

আওয়ামী লীগের সভাপতি হিসেবে টানা ৯ বার দায়িত্ব পালন করেছেন শেখ হাসিনা। এ ছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চারবার, মওলানা আবদুল হামিদ খান ভাসানী চারবার, মওলানা আবদুর রশীদ তর্কবাগীশ দুইবার; এএইচএম কামারুজ্জামান, মহিউদ্দিন আহমেদ, সৈয়দা জোহরা তাজউদ্দীন, আবদুল মালেক উকিল ও সৈয়দা সাজেদা চৌধুরী একবার করে দায়িত্ব পালন করেন। বঙ্গবন্ধু ১৯৭৫ সালে বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের (বাকশাল) চেয়ারম্যান ছিলেন। জিল্লুর রহমান, শেখ ফজলুল হক মনি ও আবদুর রাজ্জাক ছিলেন সেক্রেটারি জেনারেল।

১৯৪৯ সালের ২৩ ও ২৪ জুন ঢাকার কেএম দাশ লেনের রোজ গার্ডেনে প্রথম সম্মেলনের মধ্য দিয়ে যাত্রা শুরু আওয়ামী লীগের। ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ হিসেবে ওই সম্মেলনে দলটির আত্মপ্রকাশ ঘটে। মওলানা আবদুল হামিদ খান ভাসানীকে সভাপতি; আতাউর রহমান খান, সাখাওয়াত হোসেন, আলী আহমেদ, আলী আমজাদ খান অ্যাডভোকেট ও আবদুস সালাম খান অ্যাডভোকেটকে সহসভাপতি; শামসুল হককে সাধারণ সম্পাদক, কারাবন্দি শেখ মুজিবুর রহমানকে যুগ্ম সম্পাদক এবং ইয়ার মোহাম্মদ খানকে কোষাধ্যক্ষ করে আওয়ামী লীগের প্রথম কমিটির যাত্রা শুরু হয়েছিল। প্রতিষ্ঠাকালীন কমিটি গঠিত হয়েছিল ৪০ সদস্যবিশিষ্ট।

১৯৫৩ সালের ৩ থেকে ৫ জুন ঢাকার মুকুল সিনেমা হলে অনুষ্ঠিত দ্বিতীয় সম্মেলনে মওলানা আবদুল হামিদ খান ভাসানী সভাপতি পদে পুনর্নির্বাচিত হন। সাধারণ সম্পাদক নির্বাচিত হন শেখ মুজিবুর রহমান। ওই সম্মেলনেই নির্ধারিত হয় দলের গঠনতন্ত্র ও ঘোষণাপত্র।

দলের ২০তম সম্মেলন ২০১৬ সালের ২২ ও ২৩ অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে সভাপতি পদে টানা অষ্টমবারের মতো নির্বাচিত হন শেখ হাসিনা। সাধারণ সম্পাদক পদে পরিবর্তন এনে ওবায়দুল কাদেরের ওপর দায়িত্ব দেওয়া হয়।

সর্বশেষ ২১তম সম্মেলন ২০১৯ সালের ২০ ও ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে টানা নবমবারের মতো সভাপতি নির্বাচিত হন শেখ হাসিনা। দ্বিতীয়বারের মতো সাধারণ সম্পাদক হন  ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 www.khoj24bd.com bangla News web portal.
Theme Customized By BreakingNews