1. admin@khoj24bd.com : admin :
  2. tishibly@gmail.com : gungun gungun : gungun gungun
  3. somankhan92@gmail.com : golam mohiuddin : golam mohiuddin
শনিবার, ১৮ মে ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন
সর্বশেষ
প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে দাউদকান্দিতে আলোচনা সভা ও র‍্যালী কিশোর গ্যাং সর্দার বিবাহিত জয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক দাউদকান্দিতে ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ ৫ ডাকাত গ্রেফতার দাউদকান্দিতে ১৪ কেজি গাঁজাসহ ১ জন গ্রেফতার ড.কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম এলডিপির কার্যালয়ে জনগণের উদ্যেশে আলোচনা সভায় বক্তব্য রাখেন দাউদকান্দতে মোল্লা কান্দি লাল মিয়া পাইলট হাই স্কুল এন্ড কলেজে চলছে দুর্নীতির মহোৎসব কুমিল্লা পেশাজীবী সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে রেলি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় জাল এফিডেভিট তৈরী করে বাল্যবিয়ে পড়ানোর দায়ে কাজির ৫০ হাজার টাকা জরিমানা ও ৬ মাসের জেল! এমপি’র নাম ভাঙ্গীয়ে জুয়েলারি ব্যবসায়ীকে হুমকি দক্ষিণখানে রিকশাচালকদের মাঝে পানি বিতরণ করলেন খন্দকার সাজ্জাদ

উর্দুভাষীদের জীবনমান উন্নয়নে বাজেটে বরাদ্দ দাবি

  • Update Time : বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৬ Time View

ঢাকাসহ দেশের ১১৬টি ক্যাম্পে বসবাসরত উর্দুভাষীদের জীবনমান উন্নয়ন, কল্যাণ ও পুনর্বাসন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করাসহ ৬ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ উর্দুভাষী অধিকার আন্দোলন নামের সংগঠন।

বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়। মানববন্ধনের সহযোগিতায় ছিল মোহাজির রিহ্যাবিলিটেশন অ্যান্ড ডেভেলপমেন্ট মুভমেন্ট (এমআরডিএম) জোন-এ ও জোন-বি জেনেভা ক্যাম্প মোহাম্মদপুর।

বাংলাদেশ উর্দুভাষী অধিকার আন্দোলনের আহবায়ক অসি আহমেদ বলেন, বাংলাদেশ উর্দুভাষী অধিকার আন্দোলন সম্পূর্ণ একটি অরাজনৈতিক ও অ-মুনাফাভোগী প্রতিষ্ঠান। ২০০৮ সালে হাইকোর্টের রায় অনুযায়ী বাংলাদেশে ১১৬টি ক্যাম্পে বসবাসরত উর্দুভাষী জনগোষ্ঠী বাংলাদেশের নাগরিক। উর্দুভাষী জনগোষ্ঠীর তরুণ প্রজন্ম এ দেশের আলো বাতাসের সাথে মিশে বড় হয়েছে। নিজেদের এ দেশের নাগরিক হিসেবে মনে করেন।

তিনি বলেন, উর্দুভাষী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ও আবাসন ব্যবস্থার সংকট সমাধানের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর পুনর্বাসনের ব্যবস্থার কথা বলেছেন।

তাদের ৬ দফা দাবি হলো- ২০২৪-২৫ সালের জাতীয় বাজেটে ঊর্দুভাষীদের মান-উন্নয়ন, কল্যাণ ও ঢাকাসহ বিভিন্ন জেলায় ১১৬টি ক্যাম্পে বসবাসরত যে যেখানে আছে সেখানে নিরাপত্তাসহ পুনর্বাসন প্রক্রিয়া অর্ন্তভুক্ত করা; ১৯৯৫ সালে ততকালীন সরকার যেসব মোহাজীরদের বাসস্থান ক্যাম্পকে প্লট করে বরাদ্দ দিয়েছেন, সেই সব প্লট বরাদ্দর আদেশ বাতিল করে নতুন করে মোহাজীরদের বরাদ্দ দিতে হবে; পুনর্বাসনের ধরন হবে প্রতিটি পরিবারকে কমপক্ষে ৩ শতক জমি এবং ২ কক্ষবিশিষ্ট টিনশেডের বাড়ি নির্মাণ করে প্রতি পরিবারের নামে বরাদ্দ দিতে হবে; যে স্থানে উর্দুভাষী ক্যাম্প বাসীদের পুর্ণবাসন করা হবে যেসব স্থানে শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ, মাদ্রাসা, খেলার মাঠ এবং কমিউনিটি ক্লিনিকের মতো মানবিক ব্যবস্থা গ্রহণ করতে হবে; পুনর্বাসন না হওয়া পর্যন্ত ক্যাম্পসমূহের বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন না করার এবং অবৈধ বিদ্যুৎ ব্যবহারকারীদের সংযোগ বিচ্ছিন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্যে সংশ্লিষ্ট যথাযথ কর্তৃপক্ষকে আদেশ-নির্দেশ দিতে হবে; এবং আদমজী নগর ক্যাম্প, চট্টগ্রামের ঝাউতলা ক্যাম্প, মিরপুর সেকশন ১০, ১১ ও ১২, সৈয়দপুরের দুর্গাবিল ক্যাম্পসহ ঝুঁকিতে থাকা সব ক্যাম্পবাসীকে ভূমিদস্যুদের হাত থেকে পুর্নবাসন না হওয়া পর্যন্ত রক্ষা করার জন্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যথাযথ উদ্যোগ গ্রহণের জন্য আদেশ-নির্দেশ দিতে হবে।

এ সময় মানববন্ধনে বাংলাদেশ উর্দুভাষী অধিকার আন্দোলনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews