1. admin@khoj24bd.com : admin :
  2. tishibly@gmail.com : gungun gungun : gungun gungun
  3. somankhan92@gmail.com : golam mohiuddin : golam mohiuddin
বুধবার, ০৮ মে ২০২৪, ০৪:৫৫ পূর্বাহ্ন
সর্বশেষ
দাউদকান্দিতে ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ ৫ ডাকাত গ্রেফতার দাউদকান্দিতে ১৪ কেজি গাঁজাসহ ১ জন গ্রেফতার ড.কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম এলডিপির কার্যালয়ে জনগণের উদ্যেশে আলোচনা সভায় বক্তব্য রাখেন দাউদকান্দতে মোল্লা কান্দি লাল মিয়া পাইলট হাই স্কুল এন্ড কলেজে চলছে দুর্নীতির মহোৎসব কুমিল্লা পেশাজীবী সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে রেলি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় জাল এফিডেভিট তৈরী করে বাল্যবিয়ে পড়ানোর দায়ে কাজির ৫০ হাজার টাকা জরিমানা ও ৬ মাসের জেল! এমপি’র নাম ভাঙ্গীয়ে জুয়েলারি ব্যবসায়ীকে হুমকি দক্ষিণখানে রিকশাচালকদের মাঝে পানি বিতরণ করলেন খন্দকার সাজ্জাদ তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ কুমিল্লা সদর দক্ষিণ ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

১লা মাঘ হযরত শাহ্ কবির( রহ.)ওরশ মোবারক!

  • Update Time : রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪
  • ২০ Time View

উত্তরা সংবাদ দাতা : প্রতি বছরের ন্যায় এবার ও আধ্যাত্বিক সাধক সুলতানুল আউলিয়া হযরত শাহ কবির (রহ.) ও হযরত শাহ পাগল (রহ.) এর বাৎসরিক ওরশ মোবারক ২০২৪ উদযাপন হতে যাচ্ছে উত্তরখান হযরত শাহ্ কবির (রহ.) মাজার প্রাঙ্গন। আগামীকাল ১ লা মাঘ ১৫ ই জানুয়ারী সমবার লাখো আশেক ভক্তের মিলন মেলায় বাদ যোহর মিলাদ ও দোয়া শেষে ভক্ত আশেকদের মাঝে তোবারক বিতরণ করা হবে।

সরেজমিনে দেখা যায়, ইতিমধ্যে গতকাল বিকাল থেকে হাজার হাজার ভক্ত আশেকদের মিলন মেলায় মুখরিত হয়ে উঠেছে মাজার প্রাঙ্গন। এই এস্টেটে রয়েছে হযরত শাহ্ কবির (রহ) এর ভক্ত ছেলে হযরত হাবিব শাহ (রহ.) ও হযরত পাগল শাহ্( রহ.) এর মাজার। এছাড়াও রয়েছে হযরত শাহ কবির (রহ.) এর সহধর্মিনী বিবি সাহেবার মাজার। ওরশ মোবারক উপলক্ষে শাহ্ কবির (রহ.) মাজারের মুলফটক থেকে শুরু করে মসজিদসহ এস্টেট প্রাঙ্গণের সকল স্থাপনায় আলোকসজ্জা করা হয়েছে। রঙিন বাতি দিয়ে সাজানো হয়েছে পুরো এস্টেট।পুকুরের মাঝখানে তৈরি করা হয়েছে লাল,নীল,সবুজ বাতি সহ সাত রঙের রঙ্গিন বাতির পোয়ারা।

প্রতি বছরের ন্যায় এবারও ওরশ উপলক্ষে আয়োজিত মিলাদ ও দোয়া পরিচালনা করবেন আশেকান ফাউন্ডেশন সাধারণ সম্পাদক মো. মাসুদ পারভেজ। এসময় ওরশ কমিটির সদস্য সচিব মাসুদ পারভেজ বলেন, যুগে যুগে এই ধরনীতে অনেক সুফি সাধকের আবির্ভাব ঘটেছে। তাঁরা তাদের সাধনায় আল্লাহর অলি হিসেবে নিজেদের আধ্যাত্মিক ক্ষমতা দিয়ে মানব কুলের সেবা করে গেছেন নিরবে নিভৃতে।

তাদের মধ্যে পূর্ণ আধ্যাত্মিক সাধক হলেন মধ্যে মধ্যযুগের বিখ্যাত অলি হযরত শাহ্ কবির (রহ.)।তাছাউফের জ্ঞান সাধনায় তিনি উত্তরখান এলাকার মানুষকে আলোকিত করেছেন বলেই ওলি কুলের সম্রাট হযরত শাহ্ কবির (রহ.) স্মরণে প্রতিবছর ১ লা মাঘ মাজার এস্টেট প্রাঙ্গণে হাজার হাজার ভক্ত বৃন্দের সমাগম ঘটে। ওরশ কমিটির আহ্বায়ক মো. নুরুল আমিন অরুণ জানায়,হযরত শাহ কবির (রহ.) ওরশ উপলক্ষে আয়োজিত মিলাদ ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে ঢাকা-১৮ আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব খসরু চৌধুরী। এছাড়াও উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করবেন হযরত শাহ কবির (রহ) মাজার ওয়াকফ এস্টেট পরিচালনা কমিটির সভাপতি এনামুল হাসান খান (সিআইপি)। সার্বিক নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে ওরশ কমিটির যুগ্ম- আহ্বায়ক বিএম আলমগীর বলেন, হযরত শাহ কবির (রহ) এর বাৎসরিক ওরশ মোবারকে আগত আশেক ভক্তদের মিলন মেলাকে ঘিরে উত্তরখান মাজার চৌরাস্তা থেকে শুরু করে পুরো এলাকা লোকারন্য হয়ে উঠে। দেশের বিভিন্ন এলাকা থেকে আগত আশেক ভক্তদের নিরাপত্তার স্বার্থে তাদের নিজস্ব শতাধিক নিরাপত্তাকর্মী বাহিনী রয়েছে।

এছাড়াও উত্তরখান থানার পুলিশ বাহিনী ও প্রশাসনের বিভিন্ন স্তরের স্পেশাল বাহিনী সার্বক্ষণিক কাজ করবেন। হযরত শাহ কবির (রহ.) ওরশ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আগত ভক্ত আশেকদের নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে, মাজার এস্টেটে অবস্থিত বিট- পুলিশ বক্সের ইনচাজ মোঃ জিয়া উদ্দিন আহম্মেদ বলেন, তিনি প্রতিদিন সকাল ১০ টা হইতে রাত ১০ টা পর্যন্ত বিট অফিসে উপস্থিত থেকে তার পুলিশ সদস্যদের নিয়ে সার্বক্ষণিক নিরাপত্তার দায়িত্ব পালন করে যাচ্ছেন। এই ওরশকে কেন্দ্র করে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে তারা উত্তরা বিভাগের ডিসি মহদয়ের অনুমুতি ক্রমে “পিএম “ফোর্সের নিকট ১ প্লাটুন স্পেশাল পুলিশ সদস্যের আবেদন করেছেন। আগামীকাল মুল অনুষ্ঠানে তারাও নিরাপত্তার দায়িত্বে তাদের সাথে থাকবেন বলে তিনি জানান।

নিরাপত্তা বিষয়ে উত্তরখান থানার অফিসার ইনচার্জ আবু সাঈদ আল মামুন বলেন, মাজারের ভিতরে অবস্থিত বিট পুলিশ বক্সের ইনচার্জ জিয়া উদ্দিন আহম্মদের নেতৃত্বে ১২ই জানুয়ারী শুক্রবার থেকে নিরাপত্তার স্বার্থে তাদের পুলিশ বাহিনী সকাল থেকে রাত পর্যন্ত অনবরত দায়িত্ব পালন করে যাচ্ছে। এসময় তিনি আরো বলেন আগামীকাল সমবার ১৫ই জানুয়ারি ওরশ শরীফের মূল অনুষ্ঠানকে কেন্দ্র করে তারা পুরো মাজার এস্টেটকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলবেন। কেউ কোন ধরনের নাশকতা অথবা বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইলে কাউকে ছাড় দেওয়া হবে না। তিনি আরো জানান,থানা পুলিশের পাশাপাশি তাদের সাথে স্পেশাল ১ প্লাটুন পুলিশ সদস্য থাকবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews