1. admin@khoj24bd.com : admin :
  2. tishibly@gmail.com : gungun gungun : gungun gungun
  3. somankhan92@gmail.com : golam mohiuddin : golam mohiuddin
রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৫১ অপরাহ্ন

১৪ ডিসেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী

  • Update Time : বুধবার, ১৯ অক্টোবর, ২০২২
  • ৩ Time View

দৈনিক শিক্ষা নিউজ প্রতিবেদন : এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের পর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে সতর্ক হচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষামন্ত্রী বলেন, ৬ নভেম্বরের এসএসসি পরীক্ষা শুরুর আগে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ থাকবে। এই সময়ে ব্যাচে প্রাইভেট পড়ানোও যাবে না। এবার এইচএসসিতে অংশ নিচ্ছেন ১২ লাখেরও বেশি শিক্ষার্থী।

করোনায় আর বন্যার কারণে চলতি বছরে এসএসসির সাথে পিছিয়ে যায় এইচএসসি পরীক্ষাও। পরিবর্তিত তারিখে ৬ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ১২ লাখের বেশি শিক্ষার্থীর উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তবে সদ্য শেষ হওয়া এসএসসি পরীক্ষায় প্রশ্নফাসেঁর ঘটনার সতর্ক শিক্ষা মন্ত্রণালয়।

উচ্চ মাধ্যমিকে যাতে তার পুনরাবৃত্তি না ঘটে, তাই বুধবার মন্ত্রণালয়ের লম্বা আর রুদ্ধদ্বার বৈঠকে বসেন মন্ত্রী ও শিক্ষা কর্তারা। পরে শিক্ষামন্ত্রী দীপু মনি সাংবাদিকদের জানান, পরীক্ষার সময় কোচিং আর প্রাইভেট পড়ানোর বিষয়ে আরো কঠোর হবেন তারা।

বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে দীপু মনি বলেন, প্রশ্নফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা আয়োজনে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে দেরিতে প্রবেশ করতে দিলে সেই পরীক্ষার্থীর রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্বের কারণ ইত্যাদি একটি রেজিস্ট্রারে লিখে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে। কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে জানানো হবে।

তিনি জানান, কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মুঠোফোন বা ইলেকট্রনিক যন্ত্র নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। ভারপ্রাপ্ত কর্মকর্তাও ছবি তোলা যায় না, এমন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।

আগামী বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার পাঠ্যসুচী নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি হলেও আগামী বছর পূর্ণ সময়ে ও সব বিষয়ে পরীক্ষা হবে। তবে এবারও পরীক্ষার নম্বর ও সময় কমিয়ে আনা হয়েছে।

বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ২৫টি এমসিকিউ প্রশ্নের মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। সময় ২০ মিনিট। লিখিত বা তত্ত্বীয় পরীক্ষার অংশে আটটি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর দিতে হবে।

সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থীদের এমসিকিউর ৩০টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। সময় ২০ মিনিট। তত্ত্বীয় পরীক্ষার অংশে ১১টি প্রশ্নের মধ্যে ৪টির উত্তর দিতে হবে। সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

শিক্ষামন্ত্রী আরও জানান, এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী গত বছরের তুলনায় প্রায় দুই লাখ কমেছে। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে  ১১টি শিক্ষা বোর্ডের অধীন এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১২ লাখ ৩ হাজার ৪০৭, যা গত বছর ছিল প্রায় ১৪ লাখ। গতবারের চেয়ে এবার ১ লাখ ৯৬ হাজার ২৮৩ জন পরীক্ষার্থী কমেছে।

এছাড়া, বিদুৎ সংকটে পাঠ্যবই ছাপতে সমস্যা হচ্ছে জানিয়ে মন্ত্রী আস্বস্ত করলেন, শিক্ষার্থীদের হাতে যথাসময়েই পৌঁছুবে নতুন বই।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews